অতিরিক্ত ওজন নিয়ে যারা চিন্তায় আছেন এবং ডায়েট মানতে বা ব্যায়াম করারও পর্যাপ্ত সময় নেই হাতে তাদের জন্য আছে ব্যায়াম বা ডায়েট ছাড়া ওজন কমাতে ডিটক্স ওয়াটার। তাছাড়া দেহের অভ্যন্তরীণ বিষাক্ততা কাটানোর জন্য মাঝে মধ্যে সবারই উচিত শরীরটাকে ডিটক্স ওয়াটার দ্ধারা ডিটক্সিফাই বা বিষ মুক্ত করা।

ডিটক্স ওয়াটার কি?

ডিটক্স ওয়াটার বা পানি হলো বিভিন্ন ফল, উপকারী হার্বস, সবজি ও পানির মিশ্রনে তৈরি উপকারি পানীয় যা আপনাকে সারা দিন হাইড্রেটেড রাখার পাশাপাশি মেদ ঝরাতে সাহায্য করবে। আপনার শরীর থেকে ক্ষতিকর ব্যাকটেরিয়া, টক্সিন ও বিষাক্ত পদার্থ দূর করতে এবং শরীরে পানির ভারসাম্য রক্ষা করতে ডিটক্স ওয়াটার সাহায্য করে।

যদিও ডিটক্স ওয়াটার ডায়েট এর ধারনা আমাদের দেশে নতুন ও এর প্রচলনও কম তাই বলে কি এর সুফল আমরা নিতে কার্পণ্য করবো? তাহলে চলুন দ্রুত ওজন কমাতে ডিটক্স পানি তৈরির কিছু রেসিপি জেনে নিই।

স্লিম ডাউন ডিটক্স ওয়াটার

লেবু, শসা, পুদিনা পাতা ও জাম্বুরা দিয়ে তৈরি স্লিম ডাউন ডিটক্স ওয়াটারে আছে ভিটামিন সি সহ বিভিন্ন উপকারী উপাদান ও চর্বি দূর করার এনজাইম। এছাড়াও এই ডিটক্স পানীয় এর সবগুলো উপাদানই অভ্যন্তরীণ পরিপাক নালীকে সুস্থ রাখতে সহায়তা করে।

স্লিম ডাউন ডিটক্স তৈরির উপকরণ
১/২ লেবুর টুকরো
১/২ টা জাম্বুরার টুকরো
১/২ টা শসা টুকরো
১/২ লিটার পানি

স্লিম ডাউন ডিটক্স প্রস্তুত প্রণালি
সবগুলো উপাদান ছোট করে কেটে একসাথে মিশিয়ে নিন। এবার এটি ৩/৪ ঘণ্টা ফ্রিজে রেখে দিন ভালভাবে এর উপকরণের পুষ্টি উপাদান গুলো পানির সাথে মিশে যাবে। নিয়মিত পানির বদলে এটি পান করুন। এক দুই সপ্তাহের মধ্যে ফলাফল পাবেন।

মরনিং লেমন মিন্ট ডিটক্স ওয়াটার

আপনার সকাল বেলায় উপভোগের জন্য অত্যন্ত সুস্বাদু এবং একই সাথে ওজন নিয়ন্ত্রনে রাখতে প্রতিদিন পান করতে পারেন মরনিং লেমন মিন্ট ডিটক্স ওয়াটার। সকাল বেলায় উচ্চ ক্যালরির অন্যান্য জুসের বদলে আপনি এটা পান করলে ওজন বাড়ার বাড়তি চিন্তা থেকে মুক্ত থাকতে পারবেন।

লেমন মিন্ট ডিটক্স ওয়াটার তৈরির উপকরণ
পুদিনা পাতা ১৫/২০ টি
পাতলা করে কাটা লেবুর টুকরো ৪/৫ টি অথবা রস ১/২ কাপ
বিট লবন ১/৩ চা চামচ
পানি ১/২ লিটার

লেমন মিন্ট ডিটক্স ওয়াটার প্রস্তুত প্রণালী
আপনি যদি স্বল্প সময়ে এটা তৈরি করতে চান তবে লেবু চিপে রস করে নেয়া ভালো তবে এ ক্ষেত্রে ঠান্ডা করার জন্য বরফ কুচি ব্যবহার করতে পারেন। পানিতে লেবুর রস, পুদিনা পাতা, বরফ কুচি ও স্বাদ বাড়ানোর জন্য হালকা বিট লবন দিতে পারেন। আপনি চাইলে সারা দিন পানির পরিবর্তে এই ডিটক্স পানিয় পান করতে পারেন।

আরও পড়ুন – মিলিটারি ডায়েট চার্ট

লেমন জিঞ্জার ডিটক্স ওয়াটার

লেবু আদার ডিটক্স অত্যন্ত জনপ্রিয় একটি পানিয়। ওজন কমাতে লেবু ও আদার রস অনেক কার্যকরী। লেবুতে আছে সাইট্রিক অ্যাসিড যা মেদ দূর করে থাকে আর আদা মেটাবেলজমকে প্রভাবিত করে থাকে। প্রতিদিন পান করাতে এটি দেহের বিষাক্ত পদার্থ দূর করে এবং দেহের চর্বি কমিয়ে আরো চাঙ্গা করে তোলে।

লেমন জিঞ্জার ডিটক্স তৈরির উপকরণ
১/২ টা লেবুর রস
হাতের আধা আঙ্গুল পরিমান আদা
১ লিটার বিশুদ্ধ পানি

লেমন জিঞ্জার ডিটক্স ওয়াটার প্রস্তুত প্রণালী
পানির মধ্যে লেবু টুকরো করে বা লেবুর রস চিপে আলাদা করে দিতে পারেন। আদা কুচি কুচি করে কেটে পানিতে ছেড়ে দিন। কিছুক্ষণ নাড়াচাড়া করুন তাতেই তৈরি হয়ে যাবে আদা লেবুপানি। কিন্তু যদি লেবু টুকরো করে দিন তবে ২/৩ ঘন্টা সময় ফ্রিজে রেখে দিন লেবুর উপাদান পানিতে মেশার জন্য। প্রতিদিন সকালে খালি পেটে এক গ্লাস করে এটি পান করুন তবে দ্রুত ফল লাভের জন্য সারাদিনের পানির বদলে এটি পান করতে পারেন।

আরও পড়ুন – ওজন কমাতে বাঁধাকপি ও আদার জুস

মূলত ডিটক্স ওয়াটার হলো ক্রাশ ডায়েটের অংশ আর আশানুরূপ ফল পাওয়ার স্বার্থে এখানে সকল প্রকার চিনির ব্যবহার বাদ দেয়া হয়েছে। যেহেতু এতে ফলের ভিটামিন ও অন্যান্য গুনাগুণ আছে এবং কোন ক্যালরি নেই তাই ওজন কমাতে ডিটক্স ওয়াটার অনেক ফলপ্রসু আর পরিপূর্ণ ডায়েটের অংশ হিসেবে ডিটক্স ওয়াটার বেশ উপকারী। আপনার ওজন কমাতে, শরীরে পানির ভারসাম্য ঠিক রাখতে ও একই সাথে আপনার দেহ কে ডিটক্সিফাইড করতে নিয়মিত ডিটক্স ওয়াটার পান করতে পারেন।

শেয়ার করুন সবার সাথেঃ

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *