একেকজন মানুষ একেক রকম। কেউ কেউ সবার সাথে সহজেই মিশে যেতে পারে, আবার বন্ধুদের আড্ডায় এমন অনেকেই পাওয়া যায় যারা সহজে মিশতে পারে না। তারা অল্পতেই বিব্রতবোধ করে, কিছুক্ষণ কথা বলার পর আর তাদের সাথে বলার কথা খুঁজে পাওয়া যায় না। আবার তারাও যে অন্যদের সঙ্গ খুব উপভোগ করে বিষয়টা সেটাও না। অজানা কারণে তারা একা থাকতেই বেশী স্বাচ্ছন্দ্য বোধ করেন। আর এতে করে তারা অন্য সবার কাছ থেকে হয়ে উঠে বিচ্ছিন্ন, পরিচিত হয় বোরিং মানুষ হিসাবে।

নিজের মত থাকা্র ইচ্ছা আপনারও থাকতে পারে তবে অবশ্যই সবার কাছ থেকে বিচ্ছিন্ন হয়ে নয়। কারণ মানুষ সামাজিক জীব একসময় এই বিচ্ছিন্নতা আপনাকে বিষণ্ণতায় ফেলবে। আর যদি খুব কাছের কেউ বলে বসেন তুমি বোরিং তখন এটা অনেক আত্মবিশ্বাসী মানুষের পক্ষেই মানা কষ্টকর। সুতরাং বোরিংনেস নয়, বাঁচুন সবার কাছে আকর্ষনীয় হয়ে।

আগ্রহ প্রকাশ করুনঃ
অন্যের কথা শোনার সময় আগ্রহ নিয়ে শুনুন। অনেক কথা শুনতে হয়ত আপনার ভাল লাগছে না। কিন্তু ধীরে ধীরে আপনি এমন অনেক বিষয়ই খুঁজে পাবেন যা আপনাকে আনন্দ দেবে। আপনি যদি আপনার প্রিয়জনদের কথা না শোনেন তাহলে আপনার যখন কিছু বলার থাকবে তখন শোনার কাউকে পাবেন না। তাই মনোযোগ দিন, গুরুত্ব দিন।

মস্তিষ্ককে কাজে লাগানঃ
অলস মস্তিষ্ক কোন কিছুতে আনন্দ খুঁজে পায় না অলসতা করা ছাড়া। পৃথিবীতে চমৎকার এত কিছু আছে, একটু কষ্ট করে চোখ বোলান সেদিকে। ইন্টারনেটে বসলেই এখন জানার সব দুয়ার খোলা। মজার বিষয় পড়ুন, জানুন। আপনি যত জানবেন আপনার জানাতেও ইচ্ছা করবে। ভাবনা গুলো শেয়ার করতে ইচ্ছা করবে।

পজেটিভ হনঃ
কেউ যখন আপনার কাছে তার কোন আগ্রহের একটা বিষয় নিয়ে গল্প করছে তখন শুরুতেই সেটাকে হাস্যকর বা অহেতুক বলে উড়িয়ে দেবেন না। ঘটনাটি আপনার ভাল নাও লাগতে পারে, কিন্তু তার ভাল লেগেছে। অন্যের অনুভূতির উপর শ্রদ্ধাশীল হন। পজেটিভ আচরণ করুন।

ভাগ করে নিন কাজের সময়ঃ
অনেকে কাজের চাপেও বন্ধুদের সময় দিতে পারেন না। ঘন্টার পর ঘন্টা আড্ডা দেওয়া একজন সকাল-সন্ধ্যা অফিস করে আসা ক্লান্ত মানুষটির পক্ষে সম্ভব নয়। কিন্তু আবার আপনার প্রিয়জনেরা হয়ত আপনাকে মিস করছেন। সবসময় সম্ভব নাহলেও চেষ্টা করুন গেট টুগেদার গুলো মিস না করতে। একটা ছুটির দিনে অন্তত আডদা, সিনেমা দেখার আয়োজন করুন। সবাই মিলে ঘুরে আসুন কোথাও।

আনন্দ খুঁজে নিনঃ
অবশ্যই সবার যা ভাল লাগে তাই আপনার ভাল লাগবে এমন কোন কথা নেই। আপনার আগ্রহের জায়গা আলাদা হতেই পারে। বিচ্ছিন্নতা এড়াতে আপনার আগ্রহ অনুযায়ী মিলিয়ে একটি দল তৈরি করে নিন। খুঁজে নিন আপনার মত কিছু মানুষ। তবে মনে রাখবেন, সবসময়ই আমাদের জানার বাইরেও জানার থাকে অনেক কিছু। অন্যদের পছন্দ আপনার থেকে ভিন্ন মাত্র, নিম্নমানের নয়।

আপনার ইচ্ছাই সবার আগে প্রয়োজনঃ
আপনি কি একজন চমকপ্রদ মানুষে পরিণত হতে চান? আপনার ইচ্ছাই প্রয়োজন সবার আগে। একা একা একঘেয়ে সময়টা থেকে আপন বেড়িয়ে আসতে পারেন একমাত্র আপনার নিজের ইচ্ছায়।

কথাবার্তায় আকর্ষণীয় হবেন যেভাবেঃ
* যার সাথে কথা বলবেন তার আগ্রহ অনুযায়ী কথা শুরু করুন
* যদি আপনিও বিষয়টির সাথে সম্পৃক্ত থেকে থাকেন তাহলে আরও কথা বলু। না জেনে উপদেশ দেওয়া থেকে বিরত থাকুন।
* তাদের আইডিয়া সম্পর্কে জানতে চান, তারা যা করতে চায় তা কেন করতে চায়, কিভাবে করতে চায় জিজ্ঞেস করুন।
* মজার বিষয়ে কথা বলার চেষ্টা করুন।

কথা না বলে আকর্ষণীয় হবেন যেভাবেঃ
* আই কন্টাক্ট তৈরি করুন।
* আচরণে হন আত্মবিস্বাসী। নতুন কিছু দেখলে ইতস্তত না করে ঝটপট সিদ্ধান্ত নিন।
* যেখানে যাচ্ছেন সেই জায়গা অনুযায়ী মানানসই পোশাক পড়ুন।

শেয়ার করুন সবার সাথেঃ

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *